[X]
loading...

জাতিসংঘে দাপ্তরিক ভাষা হিসেবে ‘বাংলা চাই’ বেনাপোলে আনুষ্ঠানিক উদ্বোধন

সাহাবুদ্দিন আহমেদ, বেনাপোল :
বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা করার দাবিতে প্রাণ-গ্রুপের সহযোগিতা ও অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম এর আয়োজনে মঙ্গলবার সকালে বেনাপোলে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন ভবন থেকে র‌্যালিটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। 
ভাষার মাসে জাগো নিউজের ব্যতিক্রমী এ আয়োজনে প্রশাসনের কর্মকর্তা, সামাজিক, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়।
র‌্যালি ও আলোচনা সভা শেষে প্রধান অতিথি বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক আমিনুল ইসলাম আনুষ্ঠানিকভাবে ‘জাতিসংঘে বাংলা চাই’ ভোট দিয়ে উদ্বোধন করেন।
বেলা ১১টায় এসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠিত সভায় বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক আমিনুল ইসলাম বলেন, ভাষার জন্য আন্দোলন করে জীবন দেয়ার ঘটনা পৃথিবীতে একমাত্র নিদর্শন বাংলাদেশেই রয়েছে। এ ভাষার জন্য সালাম, বরকত, রফিক জব্বারসহ নাম না জানা অনেকে বুকের রক্ত দিয়েছে। তাদের ঋণ শোধ করতে এখনো পারেনি। তাদের ঋণ শোধ করতে জাতিসংঘে বাংলাকে দাপ্তরিক ভাষায় রুপ দিতে পারেনি। আমাদের মহান নেতা বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে ভাষণ দিয়েছিলেন বাংলায়। আমাদের মাতৃভাষা বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণ করার জন্য জাগো নিউজ২৪ ডটকম যে অনুষ্ঠানের আয়োজন করেছে তাও দেশে বিরল। আজকে অনলাইনে ভোট দিয়ে জাতিসংঘের প্রধান দপ্তরে পৌছে দেওয়া হবে আমাদের দাবির কথা। জানাতে হবে ‘বাংলা আমার ভাষা বাংলা আমার মায়ের ভাষা’ জাতিসংঘে বাংলা ভাষা চাই। 
অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রেস ক্লাব বেনাপোলের সাধারন সম্পাদক ও যমুনা টিভি‘র বেনাপোল প্রতিনিধি রাশেদুর রহমান রাশু জাগো নিউজের এ উদ্যোগের প্রশংসা করে বলেন, জাতিসংঘে ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে অনলাইনে ভোট প্রদান এই প্রথম একটি অনুষ্ঠান। সীমান্তের ছোট এই শহর থেকে আমরাও অনলাইনে ভোট দিয়ে জানিয়ে দিতে চাই জাতিসংঘে আরো ৬টি ভাষার সাথে ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা চাই। সারাদেশ থেকে এভাবে ভোট প্রদান করলে অবশ্যই আমরা আমাদের দাবি আদায় করতে পারবো। 
অনুষ্ঠানে সভাপতি জাগো নিউজের বেনাপোল প্রতিনিধি জামাল হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম জাতিসংঘে বাংলাতেই ভাষণ দিয়েছিলেন, যা বাঙালি জাতির অহংকার। জাতিসংঘে বাংলা ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে মর্যাদা লাভ করবে এটা নায্য দাবি। তাই এ দাবিকে প্রতিষ্ঠিত করতে জাগোনিউজ যে উদ্যোগ গ্রহণ করেছে আসুন আমরা সকলে মিলে অনলাইনে আবেদনের পাশাপাশি অন্যদের এ দাবির সমর্থনে এগিয়ে আসতে আহ্বান জানাই।
এ সময় আরো উপস্থিত ছিলেন বেনাপোল বন্দও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আজিজুল হক, সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান, দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি কাজী শাহজাহান সবুজ, গ্রামের সংবাদের সম্পাদক আব্দুল মুন্নাফ, দৈনিক সংবাদের প্রতিনিধি দেবুল কুমার দাস, দৈনিক যায় যায় দিন জিএম আশরাফ, দৈনিক সকাল বেলা প্রতিনিধি মশিয়ার রহমান, দৈনিক ভোরের পাতা প্রতিনিধি সেলিম রেজা, দৈনিক দিনকাল প্রতিনিধি মিলন খান, দৈনিক পূর্বাঞ্চল প্রতিনিধি নুরুল ইসলাম লিটন, দৈনিক জন্মভূমি প্রতিনিধি আবুল বাশার, কলকাতা টিভি ও বিজনেজ ফাইলের প্রতিনিধি আইয়ুব হোসেন পক্ষী, সারাদিন বিডি প্রতিনিধি রাসেল ইসলাম, দৈনিক মাতৃছায়ার শাহিদুল ইসলাম শাহিন, শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ। এ ছাড়াও জাতিসংঘে দাপ্তরিক ভাষা বাংলা চালু করার দাবিতে অনলাইন আবেদনে মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজের শিক্ষার্থী, সাংবাদিক, রাজনীতিবিদ, চাকরিজীবী, ও শ্রমজীবী মানুষসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫