বেনাপোল পৌরসভায় অস্বাভাবিক হারে পৌরকর বৃদ্ধি করার প্রতিবাদে মত বিনিময় সভা

বেনাপোল প্রতিনিধি :  বেনাপোল পৌরসভায় অস্বাভাবিক হারে পৌরকর বৃদ্ধি করার প্রতিবাদে এক মত বিনিময় সভা করেছেন নাগরিক কমিটি। বৃহস্পতিবার বিকেলে বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন মিলনায়তনে পৌর এলাকার বিভিন্ন পেশার নাগরিকদের সমন্ময়ে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের নিনিয়র যুগ্ম সম্পাদক আলহাজ্ব  মহসিন মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সিএন্ড এফ এজেন্টস্ এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি ও শার্শা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, সাধারন সম্পাদক এমদাদুল হক লতা, যুগ্ম সম্পাদক জামাল হোসেন, কাস্টমস বিষয়ক সম্পাদক ও বেনাপোল পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ নাসির উদ্দিন, পৌর আওয়ামীলীগের সভাপতি  আলহাজ্ব এনামুল হক মুকুল, বেনাপোল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান, বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি কামাল হোসেন, সিএন্ড এফ এজেন্টস কর্মচারী ইউনিয়নের সভাপতি মিজানুর রহমান, বেনাপোল বাজার কমিটির সভাপতি আলহাজ্ব আজিজুর রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ ও বেনাপোল নাগরিক কমিটির আহবায়ক আলহাজ্ব মাস্টার শহিদুল্লাহ, বেনাপোল প্রেসক্লাবের সেক্রেটারী রাশেদুজ্জামান রাশু, ব্যবসায়ী আলহাজ্ব নুর আলম, রোকনউদ্দিন, নাজিম উদ্দীন, রফিকুল ইসলাম শাহিন, জুলফিকক্কার আলী মন্টু, আকবার আলী, বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন(৯২৫)’র সভাপতি রাজু আহমেদসহ স্থানীয় সাংবাদিক ও পৌর নাগরিকবৃন্দ।

সভায় বক্তারা বলেন, বেনাপোল বন্দর, কাস্টমস্ হাউস, বিজিবি ক্যাম্প, সিএন্ডএফ এজেন্ট, ট্রান্সপোর্ট মালিক সমিতি, আমদানী-রপ্তানীকারকসহ অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠান বেনাপোলে রয়েছে। বিভিন্ন সংস্থা ব্যবসা প্রতিষ্ঠান হতে  কাঙ্খিত কর আদায় হওয়ায় পৌরবাসী রেয়াতি বা ৫০% কর ছাঢ় পাওয়ার দাবী রাখে। সেখানে পৌরসভার পূর্র্বের আরোপিত করকে তোয়াক্কা না করে মানুষের আয়ের সাথে সামঞ্জস্যহীন অযৌক্তিক ৫০ হতে এক’শ গুণ কর বৃদ্ধি করে নোটিশ প্রদান করায় জনগন হতাশ হয়ে পড়েছে। এমতাবস্থায় উক্ত নোটিশ জনগন প্রত্যাক্ষান করেছে। সুতরাং এ মুহুর্তে পৌরবাসীর একদফা এক দাবী বাড়তি চাপিয়ে দেওয়া কর বন্ধ করে পূর্বের ধার্যকৃত কর যা সকল মানুষ পরিশোধ করতে পারে এমন কর করতে হবে। অন্যথায় সকল ধরনের পৌরকর বন্ধ করে দেওয়া হবে।

বক্তারা আরো বলেন, বেনাপোল পৌরকর নির্ধারন ও পৌর মেয়র স্বাক্ষরিত, তারিখ বিহীন একটি নোটিশে নাগরিককে অযৌক্তিক লাগামহীন হোল্ডিং ট্যাক্স নির্ধারন পূর্বক নোটিশ জারী করা হয়েছে। জনগনের উপর মরন ট্যাক্স বর্ধিত করার প্রতিবাদে রাজপথে আন্দোলন, মানব বন্ধন, লিফলেট বিতরণ, মসজিদে প্রচারসহ পৌরসভা ঘেরাও করে দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে। পৌর মেয়র ও সচিব মিলে নানা দূর্নীতি করে টাকা লুটপাট করেছে। সেই টাকা তুলতে নতুন করে অস্বাভাবিক হারে নতুন করে পৌর কর নির্ধারন করেছে। যার ২ হাজার টাকা পৌরকর ছিল এখন তাকে ১ লক্ষ ৪৮ হাজার টাকা, যার ৩’শ টাকা ছিল, তার ৫০ হাজার টাকা দিতে হবে। সেই সাথে ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স ফি বাড়িয়ে দিয়েছে কয়েকগুন।

এসময় বক্তারা হতাশ হয়ে বলেন, বেনাপোল পৌর মেয়রের এহেন পৌর কর বৃদ্ধির প্রতিবাদে স্থানীয় জনগন নাগরিক কমিটি গঠন করায় তাদেরকে মেয়রের পৌষ্য সন্ত্রাসী দারা লাঞিত করা হয়েছে যা সাধারণ মানুষকে ভাবিয়ে তুলেছে।
অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫