এন্টিবায়োটিকের আয়ু শেষ!!!

কয়েকদিন আগে এক রোগী দেখতে ঢাকা মেডিকেলের মেডিসিন বিভাগে গিয়েছিলাম। রোগীর পেটে পানি এসেছে, অর্থাৎ ascites হয়েছে এবং  abdominal fluid C/S এ পাওয়া যায় - Coagulase negative Staphylococcus.
বিষয়টি বেশ পুরানো। রংপুর মেডিকেলে তার মৃত সন্তান scissor করা হয় জুন মাসে। তখন থেকে পেটে ব্যথাসহ হালকা জ্বর লেগেই আছে।মাস খানেক পরে তাকে operation করে uterus ফেলে দেয়া হয়। কিন্তু সমস্যা যাচ্ছে না। এই কয়েক মাসে আরও যুক্ত হলো প্রস্রাবে infection ও রক্ত, পেটের চামড়ায় অনেক অংশজুড়ে রক্ত জমাট বাধা আর পেট ফুলা (ascites)। রংপুর থেকে চলে এসেছে ঢাকা মেডিকেলে। এখানে সপ্তাহখানেক হয়ে গেল, কোন রকম পরিবর্তন নেই।
আমি সেখানে গিয়ে রোগী ও তার কাগজ-পত্র দেখে বুঝতে পারলাম anti-biotic কাজ করছে না। পাশের আরেক bed এ এক মহিলা শুয়ে আছে। তার মা আমাকে তাঁর মেয়ের কাগজ-পত্র দেখাল। মহিলার বাচ্চা scissor করার পর postpartum haemorrhage হচ্ছে। এখানেও infection case.
তৎক্ষনাৎ আমার মনে পড়লো, ২০১৫ সালে  California তে TED Conference এ এই ঘোষনাটি দিয়েছিল যে, "All anti-biotics has been resisted". বর্তমানের সমস্ত bacteria গুলো anti-biotic ঔষধকে প্রতিহত করতে সমর্থ হয়ে গেছে। এদিকে দুই দশক ধরে চেষ্টা করেও বিজ্ঞানীরা  4th generation antibiotic ঔষধ আবিস্কার করতেও সমর্থ হচ্ছে না। আজ বিজ্ঞানীরা ভীত-সন্ত্রস্ত এই নিয়ে যে, operation এর পরে infection প্রতিহত করতে না পারলে  Operation ছাড়াই রোগী মারা যাবে, আর operation করলেও রোগী মারা যাবে।

ড. মো. জাহাঙ্গীর, Ph.D.
আর্সেনিকঘটিত ক্যান্সার গবেষক।

No comments:

Post a Comment

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫