[X]

হজ্জ কি মুসাফির ? বিশেষ দিনে বিশেষ জায়গায় অবস্থান, আর তাতেই সারা জীবনের গুনাহ মাফ। বাহ! না

হজ্জ কি মুসাফির ?
বিশেষ দিনে বিশেষ জায়গায় অবস্থান, আর তাতেই সারা জীবনের গুনাহ মাফ। বাহ! না কোনো নফল ইবাদাত, না সিয়াম তবে গুনাহ মাফ সারা জীবনের।

হ্যাঁ! তবে শর্ত একটাই, লাব্বায়িক বলার আগে সুট বুট খুলে আসো, রাজা বাদশাহির তাজ রেখে আসো, অহংকার, আবিজাত্ত ছেড়ে দিয়ে, কাপড়ে রঙয়ের বাহার মুছে দিয়ে,  সাদা দুই কাপড়ে আসো। মুজদালিফাতে রাজা বাদশা, ধনী দরিদ্র, সাদা কালো, আরাবি আজামি সবাই একই মাঠে, খোলা আকাশে মাটিতে ঘুমিয়ে পরো। মোট কথা মাটির মানুষ, মানুষের মাঝে মিশে যাও, মাথা মুড়িয়ে "আমি একটা কিছু"কে গুরিয়ে দাও, আর হ্যাঁ তাতেই সারা জীবনের গুনাহ মাফ। আর তাতেই মুসাফির তুমি সম্মানিত, তুমি হাজী। পুরো হজ্জটাই দেওাঙ্গির কাজ, ভালোবাসার কাজ, মাজনুনের কাজ।

মালিক যারা আমারা হজ্জে যেতে পারি নি, কাবাতুল্লায় তোমার নুরে তাজাল্লির তয়াফ করতে পারি নি, আরাফাতের মাঠে রিক্ত নিঃস্ব হয়ে বোবা কান্নায় তোমার রহমতের আশায় অবোধ শিশুর মতো আকাশের দিকে চেয়ে থাকতে পারি নি। তবে দেখ মালিক! আমরাও তোমার রহমতের আশায়  মানুষের সাথে মিশে যাবো, অহংকার আর আবিজাত্ত ছেড়ে করবো আলিঙ্গন। মালিক! আমদেরকেও কি একটু ক্ষমা করা যায় না? মালিক! আরাফাতের দিনে উম্মতে রাসুল (সাঃ) মাফ করে দাও, মানব জাতিকে মাফ করে দাও, 

আমীন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫