[X]

“মা” আমাকে একটি সু-সন্তান দাও, আমি তোমাদের সোনার শার্শা গড়ে দেব......... শেখ আফিল উদ্দিন এমপি

শরিফুল ইসলাম, বেনাপোল : ৮৫ যশোর-১(শার্শা)’র সাংসদ আলহাজ¦ শেখ আফিল উদ্দিন বলেন, মা এক এবং অন্যন্য। মায়ের সঙ্গে এ পৃথিবীর কারো তুলনা করা যায় না। একটি শিশু ভূ-মিষ্ঠ হওয়ার আগে তার মায়ের ঘ্রাণ নিয়ে গর্ভে লালিত হয় এবং ভূমিষ্ঠ হওয়ার পরে মায়ের কাছ থেকেই প্রথম বুলি শিখে বড়ো হতে থাকে। সর্ব প্রথম “মা” ডাক। তারপর ইত্যাদি ইত্যাদি। তাই, একজন মা’ই পারে তার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে সু-সন্তানে পরিণত করতে। এজন্য আমি প্রত্যেক মা’কে বলব, “মা” আমাকে একটি সু-সন্তান দাও, আমি তোমাদের সোনার শার্শা গড়ে দেব। রবিবার দিনব্যাপী বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত অত্র বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি শেখ আফিল উদ্দিন টানা তৃতীয়বার এ এলাকা থেকে এমপি নির্বাচিত হওয়ায় সম্বর্ধনাসহ উক্ত স্কুলের প্রতিষ্ঠালগ্ন থেকে কৃতি শিক্ষার্থীদের পূণর্মিলনী, সম্বর্ধনা ও মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে একথা বলেন তিনি।

বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে শেখ আফিল উদ্দিন এমপি আরো বলেন, যখন শিশু কথা বলতে জানত না তখন প্রত্যেক মা-বাবা তাকে ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বড়ো ধরণের কর্মকর্তা বানানোর স্বপ্ন দেখান, কিন্তু ভূলে যান সন্তানকে স্কুলে দিয়ে। একটি দিনের জন্যও খবর রাখেন না সন্তানের লেখাপড়ার। তাই, ওই শিশুটি বড়ো হওয়ার সাথে সাথে তার সঙ্গীর জন্য ফেসবুক বা অসৎ সঙ্গ খুজে নেয়। এক সময়ে সে নেশাগ্রস্থ্য হয়ে চোর, গুন্ডা, বদমায়েস হয়ে আপনার পরিবারকে ধ্বংশ করাসহ দেশের অকল্যাণ বয়ে আনে। তাই, শিশু অবস্থায় যেভাবে সন্তান লালন পালন করেছিলেন তদ্রুপ বড়ো হওয়ার সাথে সাথে লেখাপড়া শিখিয়ে মানুষের মতো মানুষ না হওয়া পর্যন্ত তার সঙ্গ ছাড়বেন না। দেখবেন, আপনার সন্তান সুসন্তানে পরিণত হয়ে সূর্যের আলোর মতো আপনার পরিবারে আলো ছড়িয়ে সারা দেশকে আলোকিত করবে।

এসময় সাংসদ শেখ আফিল উদ্দিন আরো বলেন, মনে রাখবেন, আপনার সন্তান যদি সুশিক্ষার অভাবে ঝরে যায়, তাহলে আপনার পরিবার ঝরে যাবে, শার্শা উপজেলা হেরে যাবে। সর্বপরি বাংলাদেশ হেরে যাবে। কারণ, আওয়ামীলীগ সরকার শিক্ষার পিছনে সবচেয়ে বেশি টাকা খরচ করছেন। বছরের প্রথম দিনে একযোগে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছেন। স্কুল, কলেজ, মাদ্রাসাকে নতুন নতুন বিল্ডিং দিয়ে শিক্ষার পরিবেশ করছেন। শিক্ষকদের বেতন-ভাতা করেছেন আরাম আয়েশে চলার উপযোগী। তাই, একটি শিশু লেখাপড়া থেকে হেরে গেলে একটি পরিবার হেরে যাবে, শিক্ষকজাতী হেরে যাবে, এলাকার এমপি হেরে যাবে, সমগ্র দেশ হেরে যাবে। তাই, মা-বাবার পাশাপাশি সমগ্র শিক্ষক জাতীকেও কোমলমতী শিক্ষার্থীদের সাথে বন্ধু সুলভ আচরণের মাধ্যমে লেখাপড়া আদায় করে নিতে পারলে আমরা একদিন উন্নত দেশের বাসিন্দা হতে পারব বলে আমি বিশ^াষ করি।

উক্ত অনুষ্ঠানের শুরুতে বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের নব-নির্মিত ৪-তলা ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন তিনি।

এসময় আরো বক্তব্য রাখেন উক্ত স্কুলের পূণর্মিলনীতে আসা কৃতি শিক্ষার্থী সচিব, ব্রিগেডিয়ার জেনারেল, বিশ^বিদ্যালয়ের শিক্ষক, প্রকোশলী, ডাক্তার, পুলিশ কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন দপ্তরকে আলোকিত করে রাখা শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক ও বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সদস্য আলহাজ্ব নুরুজ্জামান, যুগ্ম সম্পাদক আলহাজ্ব সালেহ আহমেদ মিন্টু, সাংগঠনিক সস্পাদক ও যশোর জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, অহিদুজ্জামান, কোষাধ্যক্ষ আলহাজ্ব ওয়াহিদুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদী হাসান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন, বেনাপোল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান, শার্শা সদর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, শার্শা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমান চৌধুরী এলাকার সকল বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজে শিক্ষক-শিক্ষিকা।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫