[X]

দু’দেশের সীমান্ত সম্মেলনে যোগ দিতে বেনাপোল দিয়ে বাংলাদেশে এসেছে ভারতের বিএসএফ দল

মিজানুর রহমান, বেনাপোল থেকে : দু’দেশের সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় বিএসএফ’র ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। রবিবার (১৭-ফেব্রুয়ারি) বেলা ১১ টার সময় প্রতিনিধি দলটি দু’দেশের নোমান্সল্যান্ড এলাকায় পৌছালে বিজিবি সদস্যরা তাদেরকে ফুল দিয়ে অর্ভথ্যনা জানান। পরে গার্ড অব অনার প্রদান ও পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে পুলিশ-বিজিবিসহ বিভিন্ন প্রশাসনের সদস্যরা তাদেরকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সম্মেলন স্থান যশোরে পৌছানোর ব্যবস্থা করেন।

যশোরের আল জাবির হোটেল ইন্টারন্যাশনালের সভাপক্ষে অনুষ্ঠিত ১৭-ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনের এই সীমান্ত সম্মেলনে ভারতীয় ১১ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী ইয়াগেশ বাহাদুর। সাথে রয়েছেন বিএসএফ’র উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

উক্ত সম্মলনে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)’র প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন উক্ত ব্যাটালিয়নের অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহিম (এনডিসি রিজিয়ন কমান্ডর উত্তর পশ্চিম রিজিয়ন, রংপুর)। উপস্থিত থাকছেন বিজিবি’র উচ্চ পর্যায়ের ১৫ কর্মকর্তা।

এছাড়া যশোর বিজিবি ব্যাটালিয়নের রিজিয়ন কমান্ডার, যশোর ও রংপুরের রিজিয়ন সেক্টর কমান্ডার, বিজিবি সদর দপ্তরের প্রতিনিধি, পরারাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতিনিধিসহ মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের প্রতিনিধিরা।

বিজিবি সুত্রে জানা যায়, তিনদিনের এই সীমান্ত সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে থাকছে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান প্রতিরোধ, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান বন্ধ, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের আটক ও গুলি করে হত্যা বন্ধ করা, অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ, সীমান্ত এলাকায় কাটাতারের বেড়া নির্মাণ ও উন্নয়নমূলক কাজ নিয়ে দু’দেশের সৌহাদ্যপূর্ণ আলোচনা ও বিজিবি-বিএসএফ সমন্বিত টহলসহ বিবিধ বিষয়ে উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ আলোচনা।

সম্মেলনের বিষয়টি দক্ষিণ-পশ্চিম রিজিয়নের পরিচালক (অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান নিশ্চিত করে জানান, সম্মেলন শেষে আগামী ২০ ফেব্রুয়ারি ভারতীয় প্রতিনিধি দলটি বাংলাদেশ হতে ভারতে প্রত্যাবর্তন করবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫