[X]

বঙ্গবন্ধু ও মার্চ বাংলাদেশের জন্ম-ইতিহাসের সঙ্গে অঙ্গাগীভাবে জড়িত............ শেখ আফিল উদ্দিন এমপি

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল থেকে : ৮৫ যশোর-১(শার্শা)’র সাংসদ আলহাজ¦ শেখ আফিল উদ্দিন বলেন, একাত্তরের মার্চ ছিল আমাদের জাতীয় জীবনে একটি বাঁক বদলের মাস। মার্চ জুড়েই এ দেশের ওপর দিয়ে বয়ে গিয়েছিল প্রচন্ড এক কালবৈশাখী ঝড়ো হাওয়া। আধুনিক অস্ত্রশস্ত্রে সুসজ্জিত পাকিস্তানী সেনাবাহিনী নিরস্ত্র বাঙালী জাতির উপর ঝাঁপিয়ে পড়ে। শুরু করে ধ্বংসলীলা। ২৬ শে মার্চ বেনাপোল হাইস্কুল মাঠে ও শার্শা উপেজলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত মহান স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

শার্শা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা পূলক কুমার মন্ডল ও বেনাপোল হাইস্কুল মাঠে অনুষ্ঠিত অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় শেখ আফিল উদ্দিন এমপি আরো বলেন, সেসময়ে পাকিস্তানি হানাদার বাহিনী আর রাজাকারদের নির্মম অত্যাচারে সমগ্র দেশ ছিল উত্তাল। মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত ৯টি মাস বারুদের গন্ধে এদেশের বাতাস ভারী হয়েছিল। চারিদিকে লাশ আর  করুণ আর্তনাদ। বিশে^র ইতিহাসে যেখানে গণহত্যা চালিয়ে ৪৮ ঘন্টার মধ্যে নির্বিচারে হত্যা করা হয়েছিল ৩লক্ষ বাঙালী জাতীকে। তাদের নির্মম অত্যাচার থেকে মুক্তি আর বেঁচে থাকার প্রবল আকুতি নিয়ে ভারতে আশ্রয় নিয়েছিণল এক কোটি মানুষ। এরই মধ্যে স্বাধীনতার জ্যোতিময় পুরুষ, সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালী, জাতীর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহবানে সাড়া দিয়ে বাংলার অকুতোভয় সূর্যসন্তানেরা ঝাপিয়ে পড়েছিল মহান মুক্তিযুদ্ধে। চলেছিল সাধারণ মানুষের প্রতিরোধ সংগ্রাম, সশস্ত্র লড়াই। একটি মানবশিশু জন্ম নিতে যে কয়েক মাস সময় লাগে, প্রায় ততটুকু সময়ের মধ্যে বঙ্গবন্ধুর সেই উদাত্ত আহবানে আমাদের এই দেশ পরাধীনতা থেকে মুক্ত হয়েছিল। ধ্বংসস্তুপের মধ্য থেকে জেগে উঠেছিল বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। তাই বঙ্গবন্ধু ও মার্চ বাংলাদেশের জন্ম-ইতিহাসের সঙ্গে অঙ্গাগীভাবে জড়িত।


এসময় সাংসদ শেখ আফিল উদ্দিন আরো বলেন, একাত্তরে সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ভাষণে স্পষ্টই বলেছিলেন এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। সেদিনের সেই স্লোগানটির অর্থ ছিল অনেক। এ স্লোগান ছিল বাঁচার অবলম্বন। সবাই একসঙ্গে উঠে দাঁড়াবে, একসঙ্গে বাঁচবে। তাই, বর্তমান প্রজন্মকে দেশের ইতিহাস সম্পর্কে জানাতে হবে। কারণ, আগামী দিনের দেশ নেতৃকার নতুন প্রজন্মের ছেলেমেয়েরাই। এদের আছে প্রখর দৃষ্টি শক্তি। অতিতকে স্মরণ রেখে এরা যখন দেশের হাল ধরবে, তখন এরাই পারবে জাতিকে উন্নয়নের উন্নত শিখরে পৌছে দিতে।

এসময় তিনি বেনাপোল হাইস্কুলের মালিকানাধীন বল ফিল্ড মাঠকে বেনাপোল হাইস্কুল মাঠ হিসেবে নতুন নামকরণের ঘোষণা দেন।

পরে, বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত কুচকাওয়াজ, ডিসপ্লে ও ক্রীড়া প্রতিযোগিতা উপভোগ করেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

মহান ২৬ মার্চের প্রথম প্রহরে ঘন কুয়াশাকে অতিক্রম করে তিনি বেনাপোলের কাগজপুকুর শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একে একে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, নির্বাহী কর্মকর্তা পূলক কুমার মন্ডল, সহকারি কমিশনার(ভূমি) মৌসুমী কান্তা জেরিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ নুরুজ্জামান, বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্য (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম, বেনাপোল পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ¦ এনামুল হক মুকুল, সাধারণ সম্পাদক আলহাজ¦ নাসির উদ্দিন, উপজেলা যুবলীগের সভাপতি ও যশোর জেলা পরিষদের সদস্য অহিদুজ্জামান, সাধারণ সম্পাদক ও শার্শা সদর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদী হাসান, বেনাপোল ইউপি চেয়ারম্যান আলহাজ¦ বজলুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার, সাধারণ সম্পাদক ইকবল হোসেন রাসেল, বেনাপোল ফায়ার সার্ভিস স্টেশনের প্রধান তৌহিদুর রহমান, বেনাপোল পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মহাতাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান ঘ্যানা, প্রচার সম্পাদক আকবার আলী, যুবলীগের যুগ্ম আহবায়ক আহাদুজ্জামান বকুল, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তাহাজ্জেল হোসেন, সাধারণ সম্পাদক সাহিদুজ্জামান শহীদ, উপজেলা বাস্তহারালীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, পৌর ছাত্রলীগের সভাপতি মামুন জোয়াদ্দার, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান, সাবেক সহ সভাপতি আল ইমরান, সাংগঠনিক সম্পাদক আল আমিন রুবেল, সেচ্ছাসেবকলীগের সভাপতি জুলফিকার আলী মন্টু, সাধারণ সম্পাদক কামাল হোসেনসহ আওয়ামীলীগের সকল সহযোগী সংগঠনের নোতা-কর্মী, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভিন্ন রাজনৈতিক, সাংবাদিক, শিক্ষা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের নেতা-কর্মীরা।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetv24@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫