[X]
loading...

ভারতে পাঁচার হওয়া সাত নারী-কিশোরকে বেনাপোল দিয়ে স্বদেশে ফেরত

শেখ কাজিম উদ্দিন : অবৈধ পথে ভারতে পাঁচার হওয়া সাত নারী-কিশোরকে বেনাপোল দিয়ে স্বদেশে ফেরত পাঠিয়েছে ভারত ।

মঙ্গলবার (১৩ আগস্ট) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ সদস্যরা স্বদেশ প্রত্যাবর্তণ আইনে (ট্রাভেল পারমিটের মাধ্যমে) যৌথভাবে তাদের কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের কাছে তুলে দেয়। পরে রাইটস “যশোর” নামের একটি এনজিও সংস্থ্যা তাদেরকে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় গ্রহণ করেন।

স্বদেশে ফেরত আসারা হলো- ঢাকার রুপা চৌধুরী(৩৫), রাবেয়া বেগম(৪৫), লাবনী আক্তার(১৮), যশোরের নারগীস আক্তার(১৬), নড়াইলের অথই শিলা(১৫), বাগেরহাটের সাগর মোল্লা(১৩) ও চাঁপাই নবাবগঞ্জের শফিকুল ইসলাম(১৩)।

পাঁচারের শিকার রুপা চৌধুরী জানান, দীর্ঘ ৭বছর পূর্বে দালালের খপ্পরে পড়ে তিনি ভালো কাজের আশায় সীমান্ত পথে ভারতে যায়। সেখানে দালালরা তাকে ফেলে পালিয়ে আসায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে নিলুয়া হোম নামে একটি এনজিও সংস্থা ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। সাত বছর পর তিনি বাড়ি ফিরছেন।

এ বিষয়ে এনজিও সংস্থা যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বলেন, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তণ আইনে স্বদেশ ফেরত আনা হয়েছে। এরা যদি পাঁচারকারীদের শনাক্ত করে মামলা করতে চান তাহলে এদেরকে আইনি সহায়তা করা হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের পুলিশ পরিদর্শক মাসুম বিল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫