[X]
loading...

বেনাপোল সীমান্তে ৬৯ টি স্বর্ণের বারসহ ২ চোরাচালানী আটক

শেখ কাজিম উদ্দিন : যশোরের বেনাপোল সীমান্ত এলাকা থেকে ৬৯টি স্বর্ণের বারসহ মোমিন চৌধুরী (৬০) ও নুরুল ইসলাম (৩৩) নামে দুই স্বর্ণ চোরাচালানীকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। বৃহস্পতিবার(৩১ অক্টোবর-১৯) সকালে পৃথক অভিযানের মাধ্যমে বেনাপোল সীমান্তের বেলতলা নামক স্থান থেকে ৩.৮২ কেজি ওজনের ৪৯ টি স্বর্ণের বারসহ মোমিন চৌধূরীকে এবং  আমড়াখালী চেকপোষ্ট হতে ২.৩২৯ কেজি ওজনের ২০ টি স্বর্নের বারসহ নুরুল ইসলামকে আটক করেন ৪৯ বিজিবি ব্যাটালিয়নের বিশেষ দল।

আটককৃত স্বর্ণচোরাচালানী মোমিন চৌধুরী বেনাপোল পোর্ট থানার সাদিপুর গ্রামের মৃত হাসু চৌধুরীর ছেলে ও চেকপোস্টে অবস্থিত বিতর্কিত সিটি আবাসিক হোটেলের মালিক এবং নুরুল ইসলাম বেনাপোল পোর্ট থানার পোড়াবাড়ী নারায়নপুর গ্রামের আকবর আলীর ছেলে।

স্থানীয়রা জানান, দীর্ঘকাল যাবত বেনাপোলের সাদিপুর গ্রামের মোমিন চৌধূরী ও তার সহোদর বেলাল চৌধূরীসহ মোমিন চৌধূরীর ভাইরা’ভাই একই গ্রামের বহুলালোচিত গোল্ড স¤্রাট জনা মিলে এ স্বর্ণের কারবার করে কোটিপতি বনেগেছেন। ৪৯টি স্বর্ণের এই চালান আটকের পূর্বেও বেনাপোলের কাগজপুকুর মোড় থেকে ৫১পিছ স্বর্ণের বারসহ আটক হয়েছিল মোমিন চৌধূরী। যার ৩৬পিছের মামলা হলে তৎকালীন পোর্ট থানার অফিসার ইনচার্য (ওসি) কাইয়ুম আলী সরদার বাকি স্বর্ণের বার আত্মসাতের অভিযোগে বিভাগীয় মামলায় জড়িয়ে যায়।

যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি)’র ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর নজরুল ইসলাম জানান, দীর্ঘদিন যাবত হুন্ডি, মাদক, চেরাচালান ও স্বর্ণ আটকের নিমিত্তে বিজিবি’র বিশেষ পরিকল্পনা অনুযায়ী গোয়েন্দা তৎপরতাসহ অভিযান জোরদার করা হয়েছে। যার ফলশ্রুতিতে বিজিবির চৌকস দল বৃহস্পতিবার সকাল ৭টার দিকে নায়েক নাসির উদ্দিন এর নেতৃত্বে সাদিপুর বেলতলা মোড় পাকা রাস্তার উপর হতে সন্দেহজনক বাইসাইকেল চালক মোমিন চৌধূরীকে আটক করেন। পরবর্তীতে তাকে  তল্লাশী করে তার পরিহিত লুঙ্গির সাথে কোমড়ে পেচানো অবস্থায়  রাখা ৩.৮২ কেজি ওজনের ৪৯ টি স্বর্ণের বার উদ্ধার করেন। যার আনুমানিক মূল্য এক কোটি  ৯১ লক্ষ টাকা।

একইদিন সকাল সাড়ে ৯টার দিকে আরআইবি তথ্যের ভিত্তিতে আমড়াখালী চেকপোষ্টে কর্মরত হাবিলদার আশেক আলী’র নেতৃত্বে একটি তল্লাশি অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে আমড়াখালী চেকপোষ্টের সামনে যশোর হতে বেনাপোলগামী একটি লোকাল বাসের ভিতর নুরুল ইসলামের দেহ তল্লাশী করে ২.৩২৯ কেজি ওজনের ২০ টি স্বর্নের বার উদ্ধার করা হয়। যার আনুমানিক সিজার মূল্য এক কোটি ১৬ লক্ষ ৪৫ হাজার টাকা। 

আটককৃত আসামীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত স্বর্ণ ভারতে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল বলে সিকার করেছেন। এছাড়া উদ্ধারকৃত স্বর্ণের বার ও আটককৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে বলেও জানান তিনি।

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্য(ওসি) মামুন খান বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজিবি সদস্যরা ২স্বর্ণ চোরাচালানীদের থানায় হস্তান্তর করেছেন। শুক্রবার সকালে তাদেরকে যশোর আদালতে প্রেরণ করা হবে। 

শেখ কাজিম উদ্দিন
বেনাপোল, যশোর
০১৭১১৩৯৭৪৫৯, ০১৯১১৯৭০৭৩৮।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫