বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকদের মুজুরী বৃদ্ধির দাবীতে মানব বন্ধন

শেখ কাজিম উদ্দিন : বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকদের মুজুরী বৃদ্ধির দাবীতে মানব বন্ধন করেছেন ৮৯১ ও ৯২৫ শ্রমিক ইউনিয়নের নেতাকমীরা।

শনিবার সকাল ৯টার সময় বেনাপোল স্থলবন্দর রাজস্ব দপ্তরের সামনে বন্দরের ২টি হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন (৮৯১ ও ৯২৫)’র সহ¯্রাধীক শ্রমিকরা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। 

বেনাপোল স্থল বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ৯২৫ এর সাধারণ সম্পাদক ও শার্শা উপজেলা যুবলীগের সভাপতি তথা যশোর জেলা পরিষদের সদস্য অহিদুুজ্জামান অহিদের নেতৃতে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।
এসময় বেনাপোল স্থল বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ৯২৫ এর সভাপতি রাজু আহমেদ বলেন, দেশের মোংলা বন্দর, ভোমরা বন্দর, বুড়িমারী বন্দর, চিটাগাং বন্দরসহ অন্যান্য বন্দর গুলোতে আমদানিকৃত মালামাল লোড-আনলোডের জন্য শ্রমিকদের টন প্রতি মজুরী দেওয়া হয় ৩০.৫৩ টাকা। সেখানে  বেনাপোল স্থলবন্দর শ্রমিকদের জন্য টন প্রতি ১৬ টাকা দেওয়া হয়। যা শ্রম আইন পরিপন্থী বলে জানান তিনি। 

এসময় তিনি আরো বলেন, বিগত টেন্ডারে “ড্রপ কমিউনিকেশন লিমিটেড” নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সরকারের কাছ থেকে ২৩.৭৬ টাকা টেন্ডার নিয়ে ভ্যাট কর্তণ পূর্বক শ্রমিকদের দিতো ১৬ টাকা। যা থেকে শ্রমিকদের মাসিক বেতন আসত ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা। বর্তমানে “হুসনেয়ারা এন্টার প্রাইজ” নামে আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২০.৫০ টাকা মূল্যে টেন্ডার পেয়েছেন। তাতে ভ্যাট কর্তণ পূর্বক শ্রমিকদের ভাগ্য নির্ধারণ হবে। এতে শ্রমিকদের ভাগ্যের উন্নতির পরিবর্তে আরো অবনতি হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। বলেন, শ্রমিকরা মাথার ঘাম পায়ে ফেলে রাতদিন কাজ করে। তাতে সর্বনি¤œ ৮হাজার টাকা বেতন না পেলে পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করা তাদের জন্য খুব কষ্টসাধ্য। এসময় তিনি শ্রমিকদের সর্বনি¤œ মজুরি ২০ টাকা দাবি করেন। বলেন, দাবীকৃত মজুরি না পেলে বৃহৎ আন্দোলনের কর্মসূচির ঘোষণা করা হবে। 

এ বিষয়ে বেনাপোল স্থল বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ৯২৫’র সাধারণ সম্পাদক ও শার্শা উপজেলা যুবলীগের সভাপতি তথা যশোর জেলা পরিষদের সদস্য অহিদুুজ্জামান অহিদ বলেন, টেন্ডার হওয়ার পূর্বে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের সাথে  বৈঠক করেছেন যশোর-১(শার্শা) আসনের এমপিসহ শ্রমিক নেতারা। এসময় বেনাপোল স্থলবন্দরে টন প্রতি শ্রমিকদের ৩০.৫৩ টাকার দরপত্র দেওয়ার কথা ছিল। সেখানে একটি প্রতিষ্ঠানকে কমদরে ২০.৫০ টাকায় দরপত্র দেওয়া হয়। ফলে ক্ষতিগ্রস্থ্য হচ্ছে বেনাপোলের শ্রমিকরা। বিষয়টি সংশোধনের জন্য তিনি দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন, বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ৮৯১’র সভাপতি কলিমউল্লাহ, সহ-সভাপতি খলিলুর রহমান, সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম জানে, যুগ্ন-সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ৯২৫’র সহ-সভাপতি আব্দুর রশিদ মল্লিক, সাংগঠনিক সম্পাদক সাজজুল হোসেন, নেতা বাবু সরদার, নাছির উদ্দিন প্রমুখ। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

[X]
loading...
অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫