ভারতে পাঁচার হওয়া ৫ কিশোরকে বেনাপোল দিয়ে স্বদেশে ফেরত

শেখ কাজিম উদ্দিন : অবৈধ পথে ভারতে পাঁচার হওয়া ৫ কিশোরকে বেনাপোল চেকপোষ্ট দিয়ে স্বদেশে ফেরত দিয়েছেন ভারতীয় পুলিশ। দীর্ঘ দুই বছর পর তাদেরকে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত দেওয়া হয়।

বুধবার বিকাল ৪ টার সময় তাদেরকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন। পরে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করলে সেখান থেকে মহিলা আইনজীবি সমিতি ও জাষ্টিস এন্ড কেয়ার নামের দুটি বেসরকারি সংস্থা তাদেরকে তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য গ্রহণ করেন।

স্বদেশে ফেরত আসারা হলো, বাগেরহাটের রহমান খাঁনের ছেলে সাব্বির হোসেন(১৭), জামাল হোসেনের ছেলে জাহিদুল ইসলাম(১৭), হেমায়েতের ছেলে সফিকুর রহমান(১৭), খুলনা জেলার দেবাশিষ গাইনের ছেলে সান্তনু গাইন(১৬) ও কাদের খানের ছেলে সাবির খান(১৮)।

এ বিষয়ে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ জানায়, ভালো কাজের আশায় দালাল চক্রের প্রলোভনে পড়ে এরা দুই বছর আগে অবৈধ পন্থায় ভারতে যায়। পরে সেখানে ভারতীয় পুলিশের কাছে আটক হলে আদালত থেকে কোলকাতার লিলুয়া হোম নামে একটি সেন্ট্রাল হোম তাদেরকে নিজেদের হেফাজতে নেয়। সেখান থেকে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে চিঠি চালাচালির এক পর্যায়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদেরকে স্বদেশে ফেরত দেয়।

এ বিষয়ে বেনাপোল পোর্ট থানার ডিউটি অফিসার এএসআই রবিউল ইসলাম বলেন, ফেরত আসাদের থানায় হস্তান্তর করলে মহিলা আইনজীবি সমিতি ও জাষ্টিস এন্ড কেয়ার নামের দুটি বেসরকারি সংস্থা তাদেরকে তাদের পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য নিজেদের জিম্মায় নিয়েছেন।

এ বিষয়ে মহিলা আইনজীবি সমিতির এরিয়া কো-অর্ডিনেটর নাছিমা বেগম বলেন, থানার আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে যশোরে নিয়ে এসে নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

[X]
অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫