বেনাপোল ইমিগ্রেশন দিয়ে শুক্রবার বিকাল ৫টা থেকে কোন বিদেশী ভারত যেতে পারবেনা

শেখ কাজিম উদ্দিন : ভারত সরকার বিদেশিদের যাবতীয় ভিশা বাতিল করায় বেনাপোল ইমিগ্রেশন দিয়ে শুক্রবার বিকাল ৫টা থেকে কোন বিদেশী ভারত যেতে পারবেনা। তবে, কুটনীতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এই বিধি নিষেধের আওতায় পড়বেনা বলে নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশন পুলিশ।

বৃহস্পতিবার বিকেলে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি ঘোষনা করায় বিদেশীদের যাবতীয় ভিসা বাতিল করেছেন ভারত সরকার। যে কারণে শুক্রবার বিকাল ৫টার পর থেকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে বিশেষ কারণ ছাড়া কোন বিদেশী পাসপোর্ট যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না। এ নিষেধাজ্ঞা ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

এদিকে ভারতের ভিসা বাতিলের ঘোষনায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দুর দুরান্তের যাত্রীরা বিশেষ করে আগে থেকে ভারতের ডাক্তারের সিরিয়াল নেওয়া রোগিরা এ সংবাদে ভীড় জমিয়েছেন বেনাপোল আর্ন্তজাতিক প্যাসেঞ্জার টার্মিনাল, ইমিগ্রেশন, কাস্টমস ও সোনালী ব্যাংকের শাখায়। খুব দ্রুততার সহিত বেনাপোল ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষ করলেও বাড়তি সুবিধা নিচ্ছেন সোনালী ব্যাংক। যাত্রী প্রতি অতিরিক্ত ৫.১০ টাকা বেশী নেওয়া ক্ষোভ প্রকাশ করেছেন পাসপোর্ট যাত্রীরা।

যশোরের পাসপোর্ট যাত্রী চুন্নু মিয়া বলেন ভ্রমন কর ৫’শ টাকা আর বন্দর চার্জ ৪৪.৯০ টাকা। সেখানে সোনালী ব্যাংক প্রত্যেক যাত্রীর কাছ থেকে নিচ্ছে ৫৫০ টাকা। যা অমানবিক। তিনি বলেন, আজ ৭/৮ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাচ্ছেন। তাদের প্রত্যেকের কাছ থেকে ৫.১০ টাকা অতিরিক্ত আদায় করলে কত টাকা? এ টাকা যাচ্ছে কোথায়?



বিষয়টির সত্যতা স্বীকার করেছে বেনাপোল চেকপোস্টে অবস্থিত সোনালী ব্যাংক শাখার প্রধান কর্মকর্তা আল-আমিন বলেন এভাবে আর অতিরিক্ত টাকা নেওয়া হবেনা।

এদিকে ভারতের চিকিৎসা ভিসা নেওয়া ঢাকার পাসপোর্ট যাত্রী লেলিন মজুমদার বলেন, আমার চিকিৎসার জন্য আগামি ২০ মার্চ চেন্নাই শহরে ডাক্তারের সিরিয়াল দেওয়া রয়েছে। সেই অনুযায়ী আমি আগামি ১৭ মার্চ দেশ থেকে রওনা হবো কিন্ত এরকম হলেতো আমার চিকিৎসা নেওয়া হবে না।


বেনাপোল ইমিগ্রেশন অফিসার ইনচার্জ (ওসি) আহসান কবির জানান, ভারতের ইমিগ্রেশন পুলিশ একটি চিঠি দিয়ে জানিয়েছেন শুক্রবার বিকাল ৫ টার পর থেকে তারা বেনাপোল ইমিগ্রেশন দিয়ে কোন বিদেশী ভারতগামী পাসপোর্ট যাত্রী গ্রহন করবেনা। তবে, বাংলাদেশের যে সকল যাত্রী ইতিমধ্যে ভারতে প্রবেশ করেছে তারা ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবে এবং ভারতীয় যে সকল নাগরীক বাংলাদেশে প্রবেশ করেছে তারাও বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করতে পারবে। এছাড়া শুক্রবার বিকাল ৫ টার পর থেকে ভারতীয় কোন যাত্রী বাংলাদেশে প্রবেশ করতে পারবে কিনা এ ধরণের তেমন কিছু জানায়নি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

[X]
অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫