প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার উজ্জল নক্ষত্র ............... শেখ আফিল উদ্দিন এমপি

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : ৮৫ যশোর-১(শার্শা)’র এমপি আলহাজ্ব শেখ আফিল উদ্দিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাছকে বাংলাদেশের রপ্তানি পণ্য হিসেবে উল্লেখ করে বলেছিলেন বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় প্রধান খাত হবে মৎস্যসম্পদ। এজন্য তিনি চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশবাসীকে অনুপ্রাণীত করেছিলেন। বঙ্গবন্ধুর সেই ১৯৭৩ সালের স্বপ্ন আজ বাস্তবায়িত হতে চলেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০২০ সালের প্রতিবেদন অনুযায়ী স্বাদুপানির মাছের উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশ এবার বিশ্বে দ্বিতীয় অবস্থানে উন্নীত হয়েছে। দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পুর্ণ। জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষ্যে শার্শা উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে ২৩ জুলাই বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা পুকুরে মাছের পোনা অবমুক্ত করণ শেষে একথা বলেন তিনি।

‘মাছ উৎপাদন বৃদ্ধি করি সুখী সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্য সামনে রেখে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পূলক কুমার মন্ডলের সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসানের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে সাংসদ শেখ আফিল উদ্দিন আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্যচাষে গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে উন্নত ও আধুনিক পদ্ধতি গ্রহণ করার মাধ্যমে দেশীয় প্রজাতির মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার আহ্বান জানিয়েছেন। বলেছেন, মৎস্য ক্ষেত্রে বিনিয়োগের ফলে দেশের বৃহৎ জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি  একদিকে যেমন নতুন নতুন কর্মক্ষেত্র সৃষ্টি হয় তেমনি সমৃদ্ধ হয় জাতীয় অর্থনীতি। আওয়ামী লীগ সরকার এ খাতের গুরুত্ব উপলব্ধি করে দেশের মৎস্যসম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নানাবিধ কার্যকর ও ফলপ্রসু পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে, গত ১১ বছরে মাছের উৎপাদন ৫০ শতাংশের বেশি বেড়েছে। যেকারণে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০২০ সালের প্রতিবেদন অনুযায়ী স্বাদুপানির মাছের উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশ এবার বিশ্বে দ্বিতীয় অবস্থানে উন্নীত হয়েছে।

উক্ত অনুষ্ঠানের পূর্বে শার্শা উপজেলা কমপ্লেক্স অডিটরিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন উপকারভোগীদের মাঝে ঐচ্ছিক তহবিলের অর্থ বিতরণ করেন। পরে, উপজেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে শতাধীক প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করেন। 

এসময় সাংসদ শেখ আফিল উদ্দিন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার উজ্জল নক্ষত্র। তিনি ছোট্র একটি গরীব দেশের রাষ্ট্র প্রধান হলেও তার মন অনেক বড়। তিনি বিশ্বজুড়ে মহামারী করোনা ভাইরাস চলমান সময়ে সারা বিশ্বকে হার মানিয়ে মানবতার কল্যাণে লড়াই করছেন। অসহায় মানুষের মুখে খাবার তুলে দেওয়াসহ চিকিৎসা সেবা দিচ্ছেন। যা সারা বিশ্বে বিরল। 

এসময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা সহকারি কমিশনার খোরশেদ আলম চৌধূরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, শার্শা থানার অফিসার ইনচার্জ বদরুল আলম খানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫