বেনাপোল পৌরসভা “নাগরিক সেবার পরিবর্তে নাগরিক বিষফোঢ়া”

শেখ কাজিম উদ্দিন :
বেনাপোল পৌরসভার নির্বাচনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ভোটাধিকার প্রয়োগ ও পৌরবাসীর উন্নয়নের স্বার্থে নির্বাচনের দাবিতে মত বিনিময় সভা করেছেন পৌরবাসী। শুক্রবার বেলা ১১টার সময় বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত বিবিধ নাগরিক ক্ষোভের মধ্য দিয়ে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় বেনাপোল পৌরসভার মেয়াদ উত্তীর্ণ নির্বাচনকে কেন্দ্র করে পৌরবাসীর ভোটাধিকার আদায় ও পৌরবাসীর উন্নয়নের স্বার্থে অনতিবিলম্বে নির্বাচনের দাবিতে স্থানীয় সুশীল চেতনার মানুষ মোস্তাক হোসেন স্বপনকে আহবায়ক করে “বেনাপোল পৌরবাসী” নামে ১৫ সদস্য বিশিষ্ঠ একটি আন্দোলন কমিটি গঠণ করা হয়। উক্ত কমিটিতে মুক্তিযোদ্ধা শাহালম হাওলাদারকে যুগ্ম আহবায়ক ও সিএন্ডএফ ব্যবসায়ী মহসিন মিলনকে সদস্য সচিব মনোনীত করে এ ১৫ জনকে সদস্য বিশিষ্ট আন্দোলন কমিটি গঠণ করা হয়্

বেনাপোল পৌর এলাকার বাসিন্দা মোস্তাক হোসেন স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আলহাজ¦ নুরুজ্জামান।

এসময় বেনাপোল পৌর এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ তাদের মতামত প্রকাশ করেন। বলেন, বেনাপোল পৌরসভার নির্বাচনের মেয়াদ ৫ বছরের স্থলে ১০ বছর পেরিয়ে গেলেও আইনকে কুক্ষিগত করে সম্পূর্ণ অপকৌশলে নির্বাচনকে ঠেকিয়ে রেখেছে পৌর মেয়র আশরাফুল আলম লিটন। বারংবার এ পৌরসভার নির্বাচন না হওয়ায় অবৈধ জনপ্রতিনিধি এলাকাকাকে গ্রাস করে ফেলেছে। যে কারণে দিনদিন বেনাপোল পৌরসভা নাগরিক সেবার পরিবর্তে নাগরিক বিষফোঢ়ায় পরিণত হয়েছে।  দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় মেয়রের দাম্ভিকতায় পৌরবাসী তাদের কাঙ্খিত সুফল থেকে বঞ্চিত হচ্ছে। পূর্ব নির্ধারিত ৫’শ টাকার হোল্ডিং ট্যাক্স ৯৫ হাজার টাকা, ৮’শ টাকার হোল্ডিং ট্যাক্স ১ লক্ষ ২০ হাজার টাকা, এমনকি বেনাপোল বড় মসজিদের ট্যাক্স ১ লক্ষ ৩৩ হাজার টাকা। যেখান থেকে মাফ পাচ্ছেননা স্থানীয় কোন নাগরিক। ট্যাক্স দিতে দেরি হলে আটকে দেওয়া হচ্ছে নাগরিক সনদ, জন্মনিবন্ধন, ট্রেড লাইসেন্স, মৃত্যুসনদ, ওয়ারিশকাম সনদসহ মানুষের নিত্য প্রয়োজনীয় নাগরিক সেবা। এছাড়া, প্রত্যেকটি সনদ নিতে হয় চড়া মূল্যে।

আলোচকরা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখতে এবং দেশবাসীকে উন্নয়নের উন্নতশিখরে নিতে নিরলস পরিশ্রম করছেন, সেখানে বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন নাগরিকদের সেবার বদলে হলি খেলার মাধ্যমে টাকার পাহাড় গড়ছেন। দীর্ঘবছর নির্বাচন না হওয়ায় একক আধিপত্য বিস্তার করে বেনাপোল পৌর মেয়র নামে-বেনামে এলাকার রাস্তা, ব্রীজ, লাইট, ড্রেন, ফুটপথসহ সকল টেন্ডার লাভ ও নিয়ম বর্হিভূত নি¤œমানের মালামাল দিয়ে কাজ করায় যা অল্পদিনেই নষ্ট হয়ে যাচ্ছে। তাই, এখনই সময় প্রতিবাদ করা।

এসময় উপস্থিত ছিলেন, বেনাপোল পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ¦ এনামুল হক মুকুল, সাধারণ সম্পাদক আলহাজ¦ নাসির উদ্দিন, শার্শা উপজেলা যুবলীগের সভাপতি ও হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক অহিদুজ্জামান অহিদ, শ্রমিক ইউনিয়নের সভাপতি রাজু আহমেদ, বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাজার কমিটির সাধারণ সম্পাদক আলহাজ¦ বজলুর রহমান, সভাপতি আলহাজ¦ আজিজুর রহমান, বেনাপোল পৌর আওয়ামীলীগের সহ সভাপতি আলী কদর সাগর, প্রচার সম্পাদক আকবার আলী, সেচ্ছাসেবকলীগের সভাপতি জুলফিকার আলী মন্টু, সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

[X]
অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫