ভারতে পাচার ৪ তরুণী উদ্ধার, বেনাপোল দিয়ে ফেরত

মোঃ আব্দুল্লাহ :: ভাল কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার ৪ তরুনীকে উদ্ধারের পর বেনাপোল চেকপোষ্ট দিয়ে স্বদেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। রবিবার বিকেলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত আসা তরুনীরা হলো, নারানগঞ্জের সনিয়া আক্তার, নড়াইলের আসমা আক্তার, ফরিদপুরের লিজা শেখ ও ঢাকার জেসমিন আক্তার।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের পরিদর্শক মহাসিন উদ্দীন জানান, ফেরত আসা তরুনীদের ইমিগ্রেশন কার্যক্রম শেষে পোর্ট থানায় সোপর্দ করা হলে সেখান থেকে রাইটস যশোর ও জাস্টিস এন্ড কেয়ার নামে দুটি এনজিও সংস্থা তাদেরকে গ্রহন করেছে আইনী সহয়তা প্রদানের জন্য।

জাস্টিস এন্ড কেয়ারের যশোর শাখার প্রোগ্রামার অফিসার শাওমি সুলতানা জানান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে পাচারকারীরা ভাল কাজের প্রলোভনে এদেরকে ভারতে পাচার করে। পরে সেখানে নিয়ে বিভিন্ন ঝুকি মুলক কাজে ব্যবহার করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ তাদেরকে গোহা শহর থেকে উদ্ধার করে অন্যায় রোহিত জিন্দেগী নামে একটি এনজিও সংস্থার হেফাজতে দেয়। পরে এসব তরুনীদের নাম ঠিকানা সংগ্রহ করে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ট্রাভেল পারমিটের মাধ্যমে দীর্ঘ এক বছর পর স্বদেশে ফেরত আনা হয়। ফেরত আসা তরুনীরা যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় তাহলে তাদের সব ধরনের সহযোগীতা প্রদান করা হবে বলে জানান তিনি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অফিস ॥ ৯২ আরামবাগ, ক্লাব মার্কেট, মতিঝিল। ই-মেইল ॥ banglaonlinetvnews@gmail.com
প্রকাশক মোঃ রাসেল জাতীয় মানবাধিকার ইউনিটি রেজিঃ নং: ঢ_০৮৮৩৭
অনলাইন নিতীমালা মেনে আবেদন কৃত সম্পাদক॥ রাজু আহমেদ অনুমোদিত নাম্বার ০৫/৯৩১৭০২৬৫